একটি আইডিয়ার ৫ম বর্ষপূর্তি , একটি জাভা স্ক্রিপ্ট

আমি অভ্র ব্যবহার করছি এর ২.২ ভার্সন থেকে। কিন্তু এর সাপোর্ট ফোরাম অমিক্রণ ল্যাবে যোগ দিয়েছি আরও অনেক পরে ২৮শে এপ্রিল ২০০৪ এ। তবে সবচেয়ে বেশী সময় ব্যবহার করেছি ৩.১ এবং ৪.৫.১ ভার্সন। অভ্রের সাহায্যে বিভিন্ন ফোরামে বাংলা ভাষায় মেসেজ পোষ্ট করতে পারতাম। তখনও এখনকার মত এত ইউনিকোড সাপোর্টেড ব্লগ বা ফোরাম ছিল না। কিছু বাংলা সাইট ছিল যেখানে মাইক্রোসফটের EOT প্রযুক্তি ব্যবহার করে ফন্ট এমবেড করে ব্যবহার করা হতো।
মাঝে মাঝে সমস্যা হতো সাইবার ক্যাফে থেকে ব্রাউজ করার সময় অভ্র না থাকলে ফোরামে বা ব্লগে বাংলায় লিখতে পারতাম না। তখন মনে হতো পিসি নির্ভর অভ্রের পরিবর্তে যদি অভ্র কীবোর্ড ওই সব ফোরাম এ ইন্ট্রিগ্রেটেড থাকত তাহলে বেশ ভালো হতো। এ জন্য এই চাহিদার কথা জানালাম অমিক্রণ ল্যাবের ফোরামে সময়টা ২৪শে ফেব্রুয়ারী ২০০৬।

সমাধান হিসাবে ওমর ওসমান প্রস্তাব দিলেন ওপেনসোর্স ফোরাম সফটওয়্যারে এটা করা যেতে পারে (এখন দেখুন জুমলা, দ্রুপাল সিএমএস, ওয়ার্ডপ্রেস ব্লগ, পান বিবি, পিএইচবিবি ফোরাম কি চমৎকার ভাবে বাংলা কী-বোর্ড ইন্ট্রিগেটেড হয়ে গিয়েছে।)

পাশাপাশি আর একটা বিকল্প ভাবছিলাম যে মজিলা ফায়ার ফক্স কিংবা ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য একটা প্লাগইন ধরণের যা দিয়ে বাংলায় লেখা যাবে। এটা লিখেছিলাম আমার ব্লগে । খেটে খুটে কিছু স্ক্রিনশট তৈরি করেছিলাম ব্যপারটা বোঝানোর জন্য।

এরপর হাসিন হায়দার তৈরি করলেন যুগান্তকারী জাভাস্ক্রিপ্ট ।

এর পর এটা হয়ে গেল De facto কী-বোর্ড ষ্ট্যান্ডার্ড। এটা ব্যবহৃত হতে থাকল প্রজন্ম ফোরাম, আমাদের প্রযুক্তি ইত্যাদি ফোরামে । আর ও পরে আমাদের প্রযুক্তি বিপ্ররঞ্জন ধর, সবুজ কুমার কুন্ডু, প্রজন্ম ফোরামে রাজু প্রমুখের কারিগরি বিদ্যায় হাসিনের ইউনিজয় এবং ফোনেটিক এর পাশাপাশি প্রভাত, ইনস্ক্রিপ্ট ইত্যাদি কী-বোর্ড ও যুক্ত হতে থাকল। জয়তু হাসিন হায়দার। বাংলায় ফোরামের, ব্লগের যাত্রাপথ নতুন ভাবে নির্ধারিত হলো।
গত ২৪ শে ফেব্রুয়ারী ২০১১ ছিল এই আইডিয়াটির ৫ম বর্ষ পূর্তি।

আর উদাহরণ দেখুন

এখানে আপনার মন্তব্য রেখে যান